নাইট উপাধি কি ও কেন দেওয়া হয়?

"নাইট" বা "নাইটহুড" হলো একটি উপাধি। মধ্যযুগের ইওরোপে অভিজাত সামন্তপ্রভু তাদের অধস্তন অশ্বারোহী যোদ্ধাদের "নাইট" উপাধি প্রদান করতেন। দেশের পক্ষে বা শাসকের পক্ষে কোন গৌরবময় কাজ করলে অথবা যুদ্ধক্ষেত্রে কোন বিশেষ কৃতিত্ব বা বীরত্ব প্রদর্শন করলে "নাইট" উপাধি দেওয়া হতো। মধ্যযুগের ইওরোপে দ্বাদশ শতাব্দী থেকে "নাইট" উপাধি প্রদান শুরু হয়। 

নাইট উপাধি কি ও কেন দেওয়া হয়?
নাইট উপাধি কি ও কেন দেওয়া হয়? 


মধ্যযুগের শেষদিকে ইওরোপে নতুন নতুন আগ্নেয়াস্ত্র, বন্দুক ও কামানের আবিষ্কার হয়। ফলে যুদ্ধের চরিত্র পাল্টে যায়। হাতাহাতি যুদ্ধ এবং যুদ্ধে ব্যক্তিগত কৃতিত্ব প্রদর্শনের জায়গাটি সঙ্কুচিত হয়ে পড়ে। যুদ্ধক্ষেত্রে অশ্বারোহী বাহিনী বা নাইটদের গুরুত্বও ধীরে ধীরে কমতে শুরু করে। একসময়ে যুগের প্রয়োজনে অশ্বারোহী যোদ্ধারা বিলুপ্ত হয়ে গেলেও, "নাইট" উপাধি কিন্তু রয়ে যায়। 

পরবর্তীকালে বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তি, যারা দেশের জন্য অবদান রাখেন এবং দেশের ও জাতির কল্যাণে কাজ করেন, তাদের বিশেষ সম্মান জানাতে এই নাইট উপাধি দেওয়ার রেওয়াজ চালু হয়। নাইট উপাধিপ্রাপ্ত ব্যক্তিদের "স্যার" নামে সম্বোধন করা বাধ্যতামূলক। নাইট পুরস্কারটি মূলত প্রদান করে থাকেন ইংল্যান্ডের রানী। 

কেউ বিশেষ কৃতিত্বপূর্ন কোন কাজের মধ্য দিয়ে ব্রিটেনের নাম বিশ্বের বুকে ছড়িয়ে দিলে অথবা দেশের জন্য অনন্য সাধারণ কাজ করলে তাকে ইংল্যান্ডের রাজার তরফ থেকে "নাইট" খেতাব প্রদান করা হয়। 

ঔপনিবেশিক আমলে ভারতে অনেক প্রখ্যাত ব্যক্তিই নাইট উপাধি লাভ করেছিলেন। এদের মধ্যে অন্যতম ছিলেন - রবীন্দ্রনাথ ঠাকুর, স্যার জগদীশচন্দ্র বসু, স্যার শঙ্করন নায়ার প্রমুখ। 

Post a Comment (0)
Previous Post Next Post