ওয়াহাবি ও ফরাজি আন্দোলনের সাদৃশ্য ও বৈসাদৃশ্য

 উনিশ শতকের প্রথমার্ধে সংঘঠিত দুটি গুরুত্বপূর্ণ সংস্কার আন্দোলন ছিলো - ফরাজি আন্দোলনওয়াহাবি আন্দোলন। দুটি আন্দোলনের মধ্যে যেমন কিছু সাদৃশ্য দেখা যায়, তেমনি একাধিক বৈসাদৃশ্যও দেখা যায়।

ফরাজি ও ওয়াহাবি আন্দোলনের সাদৃশ্য ও বৈসাদৃশ্য
ওয়াহাবি ও ফরাজি আন্দোলনের সাদৃশ্য ও বৈসাদৃশ্য

ফরাজি আন্দোলন শুরু হয়েছিলো ১৮১৮ খ্রিঃ। হাজি শরিয়ৎ উল্লাহ ও তাঁর পুত্র মহম্মদ মহসিনের নেতৃত্বে বাংলাদেশে এই আন্দোলন সংগঠিত হয়। অন্যদিকে ফরাজি আন্দোলনের কিছু পরে ১৮২২ খ্রিঃ ওয়াহাবি আন্দোলন শুরু হয়। ওয়াহাবি আন্দোলনের প্রধান নেতাদের মধ্যে ছিলেন - সৈয়দ আহমেদ ব্রেলভি ও তিতুমির।

অর্থাৎ ফরাজি আন্দোলন ওয়াহাবি আন্দোলন থেকে অনেক আগে শুরু হয়েছিলো এবং তা ওয়াহাবি আন্দোলনের থেকেও (১৮২২ - ১৮৮৫) অনেক বেশিদিন পর্যন্ত (১৮১৮ - ১৯০৬) চলেছিলো। ওয়াহাবি আন্দোলন চলেছিলো প্রায় ৬০ বছর। কিন্তু ফরাজি আন্দোলন চলে সুদীর্ঘ ৮০ বছর ধরে। 

 দুটি আন্দোলনই নিন্মবর্গের দরিদ্র মুসলিম কৃষক সম্প্রদায়কে ব্যাপক ভাবে প্রভাবিত করেছিলো। তবে রক্ষনশীল মুসলিম সমাজের কেউ কেউ ওয়াহাবি ও ফরাজি দুটি আন্দোলনের কোনটিকেই সেভাবে সমর্থন করেন নি। এর দুটো কারন ছিলো - (১.) এইসব রক্ষনশীল মুসলিমদের অনেকেই হিন্দু মুসলিম সমন্বয়ী সংস্কৃতির সমর্থক ছিলেন। (২.) ওয়াহাবি ও ফরাজিদের ধর্মীয় জীবনধারা ও দর্শন রক্ষনশীল মুসলিম সমাজের জীবন ধারার পরিপন্থী ছিলো। 

ওয়াহাবি ও ফরাজি আন্দোলন ইসলামের সংস্কারবাদী আন্দোলন হলেও, এই আন্দোলনের সমর্থক ও আন্দোলনকারীদের প্রায় সকলে কৃষক সম্প্রদায়ের হওয়ায় দুটি আন্দোলনই আসলে ছিলো ধর্মীয় ভাবাদর্শে অনুপ্রাণিত দুটি কৃষক আন্দোলন। 

এছাড়াও এই দুই আন্দোলনের মধ্যে সুস্পষ্ট ভাবে যেসব সাদৃশ্য ও বৈসাদৃশ্য দেখা যায়, তা হল - 

ওয়াহাবি ও ফরাজি আন্দোলনের মধ্যে মিল

  1. ওয়াহাবি ও ফরাজি দুটিই ছিলো ইসলামের সংস্কারবাদী আন্দোলন।
  2. দুটি আন্দোলনেরই মূল উদ্দেশ্য ছিলো ইসলামের মধ্যে অমুসলিম প্রথা ও আচার অনুষ্ঠান গুলি দূর করে ইসলামকে বিশুদ্ধ ভাবে প্রতিষ্ঠিত করা
  3. দুটি আন্দোলন ছিলো জমিদার বিরোধী অর্থাৎ সামন্ততন্ত্রের বিরোধী

ওয়াহাবি ও ফরাজিদের মধ্যে পার্থক্য

ওয়াহাবি ও ফরাজিদের মধ্যে বেশ কয়েকটি দিকে পার্থক্যও ছিলো। যেমন -

(১.) ধর্মীয় তত্ত্বগত পার্থক্য

ফরাজিরা শুক্রবারের সমবেত নামাজ এবং ঈদের নামাজের বিরোধী ছিলেন। কিন্তু ওয়াহাবিরা এই দুটোকেই সমর্থন করতেন।

(২.) রাজনৈতিক চিন্তাধারার ক্ষেত্রে পার্থক্য

ওয়াহাবিদের রাজনৈতিক চিন্তাধারা ছিলো অনেক স্পষ্ট। যার ফলে এই আন্দোলনটি পরবর্তীকালে ইংরেজ বিরোধী রাজনৈতিক আন্দোলনে পরিনত হয়েছিলো। 

কিন্তু ফরাজিদের রাজনৈতিক চিন্তাধারা ছিলো অস্ফুট এবং অস্পষ্ট। ফলে এটি জমিদার বিরোধী কৃষক আন্দোলনের মধ্যেই সীমাবদ্ধ থেকে গিয়েছিলো। 

(৩.) ভৌগলিক সীমানা ও জনভিত্তি

ওয়াহাবি আন্দোলনের জনভিত্তি ছিলো শক্তিশালী। বহু হিন্দু কৃষক এই আন্দোলনে সামিল হয়েছিলেন। যার ফলে এই আন্দোলন সারা ভারতে ছড়িয়ে পড়েছিলো।

কিন্তু ফরাজিদের ধর্মীয় চিন্তাধারা ছিলো সংকীর্ণ। তাদের সাম্প্রদায়িক কাজকর্মের জন্য হিন্দু কৃষকরা আন্দোলনে সামিল হন নি। ফলে এই আন্দোলন পূর্ববঙ্গের মধ্যেই সীমাবদ্ধ থেকে গিয়েছিলো। 

Post a Comment (0)
Previous Post Next Post